শিরোনাম

পাকিস্তানে টেস্ট খেলতে যাবে শ্রীলঙ্কা!

ক্রীড়া ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: আগস্ট ১৮, ২০১৯ ১৩:৪২

image ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটারদের ওপর নারকীয় হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ। তবে গত দুই-তিন বছরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেষ্টার ফলে স্বল্প পরিসরে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে দেশটিতে। কয়েকটি টি-টোয়েন্টি এবং ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে সেখানে।

যদিও এখনও পর্যন্ত কোনো টেস্ট অনুষ্ঠিত হয়নি পাকিস্তানের মাটিতে। অর্থ্যাৎ, প্রায় ১০ বছরেরও বেশি সময় ধরে টেস্টের বল গড়াচ্ছে না পাকিস্তানের কোনো স্টেডিয়ামে। তবে, এবার পাকিস্তানের মাটিতে টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে এবং শ্রীলঙ্কাই হতে পারে সেই ঐতিহাসিক টেস্টে পাকিস্তানের প্রতিপক্ষ।

যেভাবে পাকিস্তান এগুচ্ছে, তাতে চলতি বছরের শেষ দিকেই দেশটিতে অনুষ্ঠিত হতে পারে টেস্ট ম্যাচটি। ইতিমধ্যেই শ্রীলঙ্কার একটি নিরাপত্তা বিশেষজ্ঞ দল পাকিস্তানে এসে তাদের জন্য নেয়া নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করে গেছে। তাদের রিপোর্ট ইতিবাচক হওয়ার ফলেই পাকিস্তানের মাটিতে টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার জোরালো সম্ভাবনা দেখা দিয়েছে।

শ্রীলঙ্কার বিপক্ষে এই টেস্ট ম্যাচটিই হবে পাকিস্তানের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচ। যদিও সিরিজটি অনুষ্ঠিত হওয়ার কথা নিরপেক্ষা ভেন্যুতে। কিন্তু পাকিস্তানই শ্রীলঙ্কাকে প্রস্তাব দিয়েছে, অন্তত সিরিজের একটি ম্যাচ হলেও তাদের মাটিতে গিয়ে খেলার জন্য। সেই প্রস্তাবের কারণেই মোন ডি সিলভার নেতৃত্বে নিরাপত্তা বিশেষজ্ঞ দলটি সফর করে এসেছে পাকিস্তান থেকে।

ইএসপিএন ক্রিকইনফো লিখছে, গত শুক্রবারই সেই নিরাপত্তা রিপোর্ট পেশ করা হয় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডে এবং ওইদিনই এ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলেন, ‘নিরাপত্তা পর্যালোচনার যে ফিডব্যাক আমরা পেয়েছি, তা যথেষ্ট ইতিবাচক। তবে সিদ্ধান্ত নেয়ার আগে আমরা পিসিবির সঙ্গে আরো আলাপ করবো, কিছু বিকল্প নিয়েও। একই সঙ্গে সরকারী পর্যায়েও বিষয়টা নিয়ে আলোচনা হতে পারে।’

তবে সবচেয়ে বড় বিষয় হচ্ছে, পাকিস্তান সফরের ব্যাপারে খেলোয়াড়দের মতামত নেয়া। তারা কি সেখানে গিয়ে খেলতে চাইবে কি না সেটা একটা বড় প্রশ্ন। ২০১৭ সালের অক্টোবরে শ্রীলঙ্কার একটি দল পাকিস্তানে গিয়ে এক ম্যাচের টি-টোয়েন্টি খেলে এসেছে। তবে, বেশ কয়েকজন নামকরা ক্রিকেটার সে সফরে পাকিস্তান যায়নি।

ওই সময়কার শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক উপুল থারাঙ্গা, পেসার লাসিথ মালিঙ্গা, নিরোশান ডিকভেলা, সুরাঙ্গা লাকমাল এবং আকিলা ধনঞ্জয়া নিজেদের সরিয়ে নিয়েছিলেন পাকিস্তান সফর করা থেকে। শ্রীলঙ্কার ওই দলটির জন্য তখন অধিনায়ক নির্বাচন করা হয়েছিল থিসারা পেরেরাকে। সঙ্গে গিয়েছিলেন শ্রীলঙ্কান বোর্ড প্রেসিডেন্ট থিলাঙ্গা সুমাথিপালা এবং শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়াসেকারা। সফরটা শেষ পর্যন্ত সফলভাবেই শেষ করা গিয়েছিল।

এবার শ্রীলঙ্কা আশাবাদী তাদের ক্রিকেটাররা রাজী হবে পাকিস্তান সফরে যেতে। তবে, শেষ পর্যন্ত পরিস্থিতি কি দাঁড়ায়, এখনও সেটা বলা যাচ্ছে না। 

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image