শিরোনাম

বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

amdad জাগরণ ডট নিউজ

আপডেট: মে ১০, ২০১৮ ১৭:৫৮

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট ছেলে ওলিদুল ইসলাম; আর কৃষক জামাত আলী, কিতাই সরদার ও হায়দার আলী। লিকলিকে দেহের কিতাইয়ের হাতে মুন্দিরা। হায়দার আলীর হাতে তবলা। পাশে হারমোনিয়ামে সুর তুলেছেন ওলিদুল। আর আতিয়ারের কণ্ঠে সুর উঠল ‘এসো নীপবনে ছায়াবীথিতলে, এসো করো স্নান নবধারাজলে।।’

এটি কুষ্টিয়ার শিলাইদহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কুঠিবাড়ির পুকুরপাড়ের বকুলতলার দৃশ্য। গত শুক্রবারের। ১৭ বছর ধরে এখানে এভাবেই গান গেয়ে চলেছেন আতিয়ার। তাঁর গান শুনে দর্শনার্থী-পর্যটকেরাও হন আনন্দিত। তাঁদের দেওয়া বকশিশে চলে তাঁর ও তাঁর দলের সংসার।

শুধু এক দিন-দুই দিন নয়, নির্দিষ্ট কোনো উৎসব-পার্বণেও নয়, নিয়ম করে প্রতিদিন (শুধু রোববার বাদে) দুপুর থেকে বিকেল পর্যন্তবকুলতলায়গান গেয়ে যাচ্ছেন আতিয়ার। দলের নাম দিয়েছেন ‘শিলাইদহ বকুলতলা শিল্পীগোষ্ঠী।’ আসরের শ্রোতা বলতে কুঠিবাড়ি দর্শনে আসা মানুষ।

আতিয়ারের বাড়ি শিলাইদহের পাশেই দ্বাড়ী গ্রামে। তিন সন্তানের জনক। তিনি চোখে দেখেন না। প্রায় ৩০ বছর আগে ধানমাড়াইয়ের সময় ধানের গোছার আঘাতে চোখের দৃষ্টিশক্তি হারান তিনি। কুমারখালীর ঈমান শাহ দেওয়ান তাঁকে সংগীতের দীক্ষা দিয়েছিলেন।

দরিদ্র পরিবারে জন্ম নেওয়া দৃষ্টিহারা আতিয়ার ২৭ বছর ধরে গানের সঙ্গে যুক্ত। লালন সাঁই আর পাঞ্জু শাহের গানই ছিল প্রথম দিকের ভালোবাসা। হাটবাজারে লালনের গান গেয়েছেন। কিন্তু ২০০১ সালে পাল্টে যায় তাঁর গানের ধারা। তখন গ্রামের এক দোকান থেকে ভেসে আসা রবীন্দ্রনাথের গান তাঁকে মুগ্ধ করে। সেই থেকে রবীন্দ্রনাথের গানেই হারিয়ে গেলেন আতিয়ার। শুনে শুনে রবীন্দ্রসংগীত আত্মস্থ করেন তিনি।

এরপর ছোট ছেলে ওলিদুল ও গ্রামের তিন কৃষককে নিয়ে গানের দল করেন আতিয়ার। তিনি গান ধরলেই দর্শনার্থীরা ভিড় শুরু করেন। গানের মাঝে মাঝে দর্শনার্থীদের সঙ্গে কথাও বলেন। অনেক সময় বেড়াতে আসা অনেক শিল্পীও তাঁর সঙ্গে গানের আসরে যোগ দেন। গান শুনে যে যা দেন, তা দিয়েই চলে তাঁদের দলের সংসার। আতিয়ারের ছেলে ওলিদুল স্থানীয় একটি কলেজের স্নাতক প্রথম বর্ষের ছাত্র। ছোটবেলা থেকেই বাবার সঙ্গে গান করেন তিনি।

এখানে বেড়াতে আসা ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামানকেও গান শুনিয়েছেন আতিয়ার। তাঁদের গান শুনিয়ে বকশিশও পেয়েছেন। এ ছাড়া সরকারের কাছ থেকে অনুদান পেয়েছেন।

image
image

রিলেটেড নিউজ


বিনামূল্যে করোনা টেস্ট বন্ধ করছে সরকার

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাবটি অনুমোদন পেলেই বিনামূল্যে করোনাভাইরাসের নমুনা বিস্তারিত


স্যার, সবাই শুধু মুখোশ আর হাত ধোঁয়ার ঔষধ দেয়, পেটে দেয়ার কিছু দেয় না

করোনা ভাইরাস প্রতিরোধে সারা দেশে লকডাউন করা চলছে। এক সাথে দু’জন চলাচল নিষিদ্ধ ও সামাজিক বিস্তারিত


মুক্তিযোদ্ধা পরিবার বর্গের বর্ধিত সভা অনুষ্ঠিত

গত শনিবার মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানদের সংগঠন ‘মুক্তিযোদ্ধা পরিবারবর্গে’র বর্ধিত বিস্তারিত


বরিশালে ভিজিডি’র সঞ্চয়ের টাকা বিতরণ

জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের ২০১৭-২০১৮ সালের উপকারভোগী ভিজিডি কার্ডধারীদের বিস্তারিত


রাঙ্গুনিয়ার রাহাতিয়া দরবারে ওরশ মঙ্গলবার

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার রাহাতিয়া নক্সন্দীয়া দরবার শরীফের বার্ষিক ওরশ “ওরশে নঈমী” বিস্তারিত


নেত্রকোনায় দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে পালাল চোর

নেত্রকোনা শহরের কুখ্যাত চোর মেহেদী হাসান ওরফে আলম চোরা (৩২) দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে বিস্তারিত


বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image

নিউজ পাঠান







পাঠক নিউজ

বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

পাঠকঃ

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট ছেলে ওলিদুল ইসলাম; আর কৃষক জামাত আলী, কিতাই সরদার ও হায়দার বিস্তারিত



নেত্রকোনায় দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে পালাল চোর

পাঠকঃ

নেত্রকোনা শহরের কুখ্যাত চোর মেহেদী হাসান ওরফে আলম চোরা (৩২) দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে হাসপাতাল থেকে পালিয়ে গেছেন। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার বিস্তারিত