শিরোনাম

১৬ বছরেও হয়নি কমিটি, নেতৃত্বশূন্য মহম্মদপুর ছাত্রদল!

মাগুরা প্রতিনিধি জাগরণ ডট নিউজ

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৯ ১৭:২০

image মাগুরা জেলার মহম্মদপুর উপজেলা ছাত্রদলের সম্মেলন অনুষ্ঠিত হয় ২০০৩ সালের মার্চ মাসে। যার বয়স হলো প্রায় ১৬ বছর।

এর পর কয়েকবার কমিটি গঠনের উদ্যোগ নেয়া হলেও মাগুরা জেলা ছাত্রদল ও উপজেলা বিএনপির নেতাদের গ্রুপিংয়ের কারণে তা হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ৩৮ বছর আগে ১৯৭৯ সালের ১ জানুয়ারি আত্মপ্রকাশ করে।  বিএনপির সহযোগী সংগঠন হিসেবে এ ছাত্র সংগঠনটি '৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ গুরুত্বপূর্ণ আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছে।

ডাকসুর ভিপিসহ দেশের ছাত্র সংগঠনে নেতৃত্বদানকারী এ সংগঠনটি এখন প্রায় নিষ্ক্রিয়।  গতিশীল নেতৃত্ব ও ছাত্রদের হাতে নেতৃত্বে না থাকার কারণে এ সংগঠনটি রাজপথে পুরনো ভূমিকায় নামতে পারছে না।

দলের একাধিক নেতাকর্মী জানান, ২০০৩ সালে দ্বিবার্ষিক সম্মেলনে উপজেলা ছাত্রদলের সভাপতি নির্বাচিত হন মো. শরিফুজ্জামান টুকু ও সাধারণ সম্পাদক কামরুল হাসান (কাবুল)।

সভাপতি মো. শরিফুজ্জামান টুকু বর্তমানে মাগুরা জেলা যুবদলের সহসভাপতি পদে দায়িত্বে রয়েছেন। এ ছাড়া ব্যবসায়ী পেশায় নিয়োজিত রয়েছেন। একই অবস্থা সাধারণ সম্পাদক কামরুল হাসান কাবুলের।

তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার কিছু দিন পরেই ঢাকায় একটি প্রাইভেট কোম্পানিতে চাকরির সঙ্গে জড়িত হন। পরে সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান যুগ্ম সম্পাদক আক্তারুজ্জামান বিল্লাহ।

তিনি এখন উপজেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এদের বাইরেও কমিটির অনেকেই ব্যবসায়ী, জনপ্রতিনিধি ও প্রবাসে পাড়ি দিয়েছেন। ফলে দলীয় কর্মসূচিতে ছাত্রদল বরাবরই ব্যর্থ। একইভাবে সরকারবিরোধী সব আন্দোলনেও শক্তি অর্জনে ব্যর্থ হয়েছেন। অথচ সেই কমিটি দিয়েই চলছে ছাত্রদল।

অছাত্রদের হাতে ছাত্রদলের রাজনীতি থাকায় নেতাকর্মীরা বিভক্ত হয়ে পড়েছেন কয়েকটি ভাগে। দলীয় নানা কর্মসূচি পালনে দল ব্যর্থ হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন মাঠপর্যায়ের ছাত্রদলের নেতাকর্মীরা। এই সময়ের মধ্যে কেন্দ্রীয় ছাত্রদলের চারটি, জেলা ছাত্রদলের চারটি কমিটি গঠন করা হলেও মহম্মদপুরের সেই এক কমিটিই রয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, প্রায় দেড় যুগের সন্নিকটে থাকা এই কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ ৭১ সদস্যের সবারই ছাত্রজীবন শেষ হয়েছে অনেক আগে। নামধারী ছাত্রনেতারা প্রভাব খাঁটিয়ে এখন নিজেদের আখের গোছাতে বেশি ব্যস্ত। বেশিরভাগ নেতার চুল-দাঁড়িতে পাক ধরেছে।

ইতোমধ্যে অভিভাবকের স্থানটিও দখল করে নিয়েছেন তারা। সেই সঙ্গে যুবদলের রাজনীতির সুযোগ থেকেও বঞ্চিত হয়েছেন তারা। অনেকের বয়স পঞ্চাশের কোঠায়। কারও কারও সন্তানরা স্কুল-কলেজ পাড়ি দিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়া লেখা করছে। আবার কেউ সংসার নিয়ে ব্যস্ত, কেউবা ব্যবসায়ী অথচ দিব্যি তারা এখনও উপজেলা ছাত্রদলের নেতা। বুড়ো এই ছাত্রনেতাদের কারণে অনেক ছাত্রনেতার স্বপ্ন আজ দুঃস্বপ্নে পরিণত হয়েছে। যেন তাদের জন্য থেমে রয়েছে ঘড়ির কাঁটাটাও।

এদিকে পদবঞ্চিত দলের ত্যাগী তরুণ নেতারা নতুন কমিটি গঠনের চেষ্টায় একাধিকবার ব্যর্থ হয়েছে। ‘বুড়ো’ পদধারী ছাত্রদল নেতারা জেলা ও কেন্দ্রীয় নেতাদের প্রভাবিত করে কমিটি গঠন বারবার পেছাচ্ছেন। এভাবে পুরনো এই কমিটি দিয়েই চলছে উপজেলা ছাত্রদলের সংকটময় সংসার।

ছাত্রদলের বর্তমান কারা-নির্যাতিত নেতা মো. এনামুল হক বলেন, দলীয় কোন্দল আর ক্ষমতা ধরে রাখার কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। আমার কাছে মনে হচ্ছে। দ্রুত নতুন কমিটি গঠন করা না হলে খালেদা জিয়ার মুক্তি আন্দোলন কর্মসূচিতে ছাত্রদলের নেতাকর্মীদের আর দেখাই যাবে না।

মহম্মদপুর উপজেলা ছাত্রদলের সভাপতি শরিফুজ্জামান টুকু বলেন, কয়েকবার কমিটি গঠনের উদ্যোগ নেয়া হলেও মাগুরা জেলা ছাত্রদল ও উপজেলা বিএনপির নেতাদের গ্রুপিংয়ের কারণে তা হয়নি। আমি কয়েক বছর আগেই কমিটি ভেঙে নতুন কমিটি দেয়ার অনুরোধ করেছি জেলা ছাত্রদলের নেতৃবৃন্দের কাছে।

মাগুরা জেলা ছাত্রদলের সভাপতি আবদুর এ ব্যাপারে বলেন, মহম্মদপুর উপজেলা ছাত্রদলের কমিটিসহ আরও কয়েকটি ইউনিট কমিটি অচিরেই গঠন করা হবে।

image
image

রিলেটেড নিউজ


ফায়ার সার্ভিসে লোকবল হবে ২৫ হাজার

ফায়ার সার্ভিসের লোকবল ১৬ হাজার থেকে ২৫ হাজারে উন্নীত করার জন্য এর সাংগঠনিক কাঠামো বিস্তারিত


জাতীয় নির্বাচনে যেতে ফখরুলের চার শর্ত

আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে বিএনপির পক্ষ থেকে চারটি শর্ত তোলা হয়েছে। দলীয় সরকারের বিস্তারিত


আলী আশরাফের আসনে নৌকার কান্ডারি প্রাণ গোপাল দত্ত

কুমিল্লা- ৭ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিস্তারিত


ওবায়দুল কাদের বর্তমানের ‘গুপী গাইন’ : রিজভী

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্পর্কে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বিস্তারিত


সরকারের অন্ধ সমালোচনা বিএনপির জন্য ফ্রাংকেনস্টাইন হয়ে দাঁড়িয়েছে'

''অন্ধ সমালোচনা আর বিষোদগারের রাজনীতি বিএনপির জন্য ফ্রাংকেনস্টাইন হয়ে নিজেদেরই আঘাত বিস্তারিত


বাংলাদেশ-ভারত একে অপরের পরিপূরক : স্পিকার

পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সংসদীয় কার্যক্রম সম্পর্কে দক্ষতা বৃদ্ধির প্রতি বিস্তারিত


বিএনপির আন্দোলন ভাবনা 'শব্দবোমা' ছাড়া আর কিছু নয় : কাদের

বিএনপির আন্দোলনের হাঁকডাককে আন্দোলন-বিলাস মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিস্তারিত


'আওয়ামী লীগ এখন আমলালীগ হয়ে গেছে'

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন বিস্তারিত


খালেদাকে বিদেশ যেতে হলে জেলে গিয়ে নতুন আবেদন করতে হবে

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ যেতে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image