শিরোনাম

শিরোপা জিততে সামর্থ্যের সেরাটাই খেলতে হবে: রাসেল ডোমিঙ্গো

ক্রীড়া ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০১৯ ১৮:১৩

image ‘সবাই শতভাগ না দিলেও, নিজ নিজ জায়গা থেকে ৬০-৭০ ভাগ দিলেই ফাইনাল ম্যাচটি জেতা সম্ভব’- চলতি ত্রিদেশীয় সিরিজের চট্টগ্রাম পর্ব শেষ করে ঢাকায় ফিরে সংবাদ মাধ্যমে কথাটি বলেছিলেন বাংলাদেশ দলের পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। যা সবার মধ্যেই জন্ম দিয়েছে বিস্ময়ের।

কেননা আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি পরিসংখ্যান মোটেও আশা জাগানিয়া নয়। রশিদ খান, মোহাম্মদ নবীদের বিপক্ষে ৬ ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে মাত্র ২টিতে। এর মধ্যে রয়েছে টানা ৪ ম্যাচে হারের তিক্ত অভিজ্ঞতা। এরপরও আফগানদের বিপক্ষে ৬০-৭০ ভাগ দিয়ে খেলেও জেতা সম্ভব?

টাইগার অলরাউন্ডার সাইফউদ্দিন এমনটা বললেও, দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গোর মানতে রাজ্যের আপত্তি। তার মতে ফাইনাল ম্যাচটি জিততে হলে খেলতে হবে নিজেদের সেরাটা দিয়েই। এছাড়া নিজেরা ৬০-৭০ ভাগ না দিয়ে বরং আফগানদের ৬০-৭০ ভাগের মধ্যে রাখতে পারলে দলের জন্য ভালো হবে বলে মনে করেন টাইগার কোচ।

আজ (সোমবার) ফাইনাল ম্যাচের আগে আনুষ্ঠানিক ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে সাইফউদ্দিনের বলা কথা মনে করিয়ে দিলে ডোমিঙ্গো বলেন, ‘না না, আমি তেমন মনে করি না। অবশ্যই আমাদের ভালো খেলতে হবে, সামর্থ্যের সেরাটা খেলতে হবে। আমরা ৬০-৭০ ভাগ খেললেই জিতে যাবো এমনটা ভাবার কারণ নেই। তবে আফগানিস্তানকে যদি তাদের ৬০-৭০ ভাগের মধ্যে আটকে রাখতে পারি, তাহলে আমাদের জন্য ভালো হবে।’

ওয়ানডে ক্রিকেটে গত কয়েক বছর ধরেই বাংলাদেশ দল নিজেদের সামর্থ্যের ছাপ রাখতে পারলেও, টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে এখনও পারেনি বড় কিছু করতে। বিশেষ করে কুড়ি ওভারের ফরম্যাটে যেনো খেই হারিয়ে ফেলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহীমরা। তবে টাইগার কোচের দাবি চলতি টুর্নামেন্টে ধারাবাহিকভাবে ভালো খেলার দিকেই এগুচ্ছে তার দল।

নিজের শিষ্যদের উন্নতির পক্ষে রায় দিলেও টাইগার কোচ মেনে নিয়েছেন এখনও ভালো খেলার জায়গা রয়েছে অনেক। নিজের সেরা সামর্থ্য পর্যন্ত পৌঁছানোই দলের মূল লক্ষ্য জানিয়ে তিনি বলেন, ‘অবশ্যই এ টুর্নামেন্টে ধীরে ধীরে পারফরম্যান্সের গ্রাফটা ওপরের দিকে উঠেছে। তবে আমাদের এখনও ভালো খেলার জায়গা রয়েছে। আমার মনে হয় না এখনও সেরাটা খেলতে পেরেছি। নিজেদের সর্বোচ্চ বিন্দুতে যাওয়াটাই মূল লক্ষ্য।’

সর্বোচ্চ বিন্দুটা কেমন? সে ব্যাপারে ধারণা দিতে গিয়ে ধারাবাহিকতার দিকেই ইঙ্গিত দেন টাইগারদের হেড কোচ। বিশেষ করে ব্যাটিংয়ের শুরুতে এখনও পর্যন্ত ৪ ম্যাচের প্রতিটিতে প্রথম পাওয়ার প্লেতে অন্তত ২টি উইকেট হারিয়েছে বাংলাদেশ। ঢাকা পর্বের দুই ম্যাচে হারিয়ে ৪টি করে উইকেট। চট্টগ্রাম পর্বের দুই ম্যাচে প্রথম পাওয়ার প্লেতে সাজঘরে ফিরেছেন ২ ব্যাটসম্যান।

ব্যাটিংয়ের শুরুতে এমন দৈন্যদশা কাটিয়ে ওঠার তাগিদ অনুভব করছেন হেড কোচ ডোমিঙ্গো। তিনি আরও বলেন, ‘প্রায়ই দেখা যাচ্ছে পাওয়ার প্লের ৬ ওভারে আমরা একাধিক উইকেট হারিয়ে ফেলছি। এরপর ১০ ওভারের মধ্যে আরও পিছিয়ে পড়ি। তাই আমাদের এ জিনিসটা নিয়ে কাজ করতে হবে। প্রথম ১০ ওভারের মধ্যে যত সম্ভব কম উইকেট হারিয়ে, পরে রান বাড়ানোর দিকে নজর দিতে হবে।’

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image