শিরোনাম

‘দ্য হানড্রেড’ টুর্নামেন্ট, সাকিব-তামিমের ভিত্তি মূল্য কোটি টাকা

ক্রীড়া ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: অক্টোবর ৪, ২০১৯ ১৯:৩১

image আগামী বছরের জুলাই থেকে ইংল্যান্ডে শুরু হচ্ছে নতুন সংস্করণের ক্রিকেট টুর্নামেন্টে ‘দ্য হানড্রেড’। ১০০ বলের এ টুর্নামেন্টে বিদেশি খেলোয়াড়দের ড্রাফট তালিকায় বাংলাদেশ থেকে জায়গা পেয়েছেন মোট ছয় ক্রিকেটার। সাকিব আল হাসান ও তামিম ইকবাল রয়েছেন একই ভিত্তি মূল্য ক্যাটাগরিতে

সাকিব আল হাসানের নাম জানা গিয়েছিল আগেই। এবার যোগ হলো আরও পাঁচ ক্রিকেটারের নাম। ইংল্যান্ডে নতুন সংস্করণের ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টের ড্রাফটে বাংলাদেশের মোট ছয় ক্রিকেটারকে রেখেছে ইসিবি। ইংল্যান্ডের আটটি দল নিয়ে ১০০ বলের এ টুর্নামেন্ট শুরু হবে আগামী বছরের ১৭ জুলাই থেকে।

সাকিব ছাড়াও বাংলাদেশের আরও পাঁচ ক্রিকেটার হলেন—তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান। সাকিব ও তামিম রয়েছেন একই পারিশ্রমিক ক্যাটাগরিতে। তাঁদের ভিত্তিমূল্য ১ লাখ পাউন্ড (প্রায় ১ কোটি ৪২ লাখ টাকা)। আরও ১৫ ক্রিকেটার জায়গা পেয়েছেন এ ভিত্তি মূল্য তালিকায়। কাইরন পোলার্ড, রশিদ খান, শহীদ আফ্রিদি, গ্লেন ম্যাক্সওয়েল ও সুনীল নারাইন তাঁদের মধ্যে অন্যতম। ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টে এটি দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তি মূল্য। শীর্ষ ১ লাখ ২৫ হাজার পাউন্ড ভিত্তি মূল্য তালিকায় রয়েছেন আট ক্রিকেটার—স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা, লাসিথ মালিঙ্গা ও ক্রিস গেইল।

মোট ১৬৫জন বিদেশি ক্রিকেটারের নাম নিবন্ধিত হয়েছে ড্রাফট তালিকায়। এর মধ্যে ৬৭জন ক্রিকেটারের কোনো ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়নি। অর্থাৎ টুর্নামেন্টে সুযোগ পেলে সবশেষ ভিত্তি মূল্য ৩০ হাজার পাউন্ড করে পাবেন তাঁরা। বাংলাদেশের পাশাপাশি আফগানিস্তান থেকেও ছয় ক্রিকেটারকে রাখা হয়েছে। বাংলাদেশ ও আফগানিস্তান থেকে ড্রাফটে থাকা ক্রিকেটারেরা খেলার সুযোগ পেলে নতুন দর্শক বাড়বে বলে মনে করছে ইসিবি। গত বিশ্বকাপে দুটি দলের ম্যাচেই গ্যালারিতে দর্শকসংখ্যা সন্তোষজনক ছিল। ক্রিকইনফো জানিয়েছে, আন্তর্জাতিক ম্যাচের চেয়ে ঘরোয়া ম্যাচে ‘জনসংখ্যাতাত্ত্বিক পরিচয়’ বেশি প্রভাব রাখে টিকিট ক্রয়ের ক্ষেত্রে—গবেষণায় তার প্রমাণ পেয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ক্রিকেটারদের মোট সাতটি ধাপের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে—১ লাখ ২৫ হাজার পাউন্ড, ১ লাখ পাউন্ড, ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড। প্রতিটি দল তাদের স্কোয়াডে ও একাদশে সর্বোচ্চ তিনজন বিদেশি ক্রিকেটার রাখতে পারবে। মোট আটটি দল নিয়ে শুরু হবে এ টুর্নামেন্টের প্রথম সংস্করণ। নারী ও পুরুষ সংস্করণে দুটি করে দল থাকবে তাদের। আগামী ২০ অক্টোবর নিলামের মাধ্যমে বিদেশি ক্রিকেটার বেছে নেবে দলগুলো।

ড্রাফটে বিদেশি ক্রিকেটার রাখা হয়েছে মোট ১১টি দেশ থেকে। আয়ারল্যান্ডে ও নেপাল থেকেও বিদেশি ক্রিকেটার রাখা হয়েছে। দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের এ টুর্নামেন্টে না খেলার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছে সংবাদমাধ্যম। ভারত থেকে ড্রাফটে রয়েছেন শুধু হরভজন সিং। দল পেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ও বলতে হতে পারে এ স্পিনারকে। জাতীয় দলের খেলছেন, এমন ক্রিকেটারদের বহির্বিশ্বের দেশে ঘরোয়া লিগে খেলার ব্যাপারে আপত্তি রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)।

প্রসঙ্গত, আগামী বছরের ১৭ জুলাই থেকে ৮টি দল নিয়ে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হানড্রেড’।

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image