শিরোনাম

চিটাগাং চেম্বারে টেকসই ব্যবসা বিষয়ক ওয়ার্কশপ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: নভেম্বর ১৬, ২০১৯ ২১:১১

image দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই), বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ)  ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)’র যৌথ আয়োজনে “ক্যাপাসিটি ডেভেলাপমেন্ট অব চেম্বারস অব কমার্স এন্ড বিজনেসেস অন এসডিজি এন্ড ইমপ্লিমেন্টেশন অব আইএলও’র গ্লোবাল রিপোর্ট অন ফিউচার অব ওয়ার্ক ফাইন্ডিংস ইন বাংলাদেশ” শীর্ষক ওয়ার্কশপ শনিবার সকালে নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ’র সভাপতিত্বে ওয়ার্কশপে বক্তব্য রাখেন আইএলও’র কান্ট্রি ডাইরেক্টর টুওমো পটিয়েনেন বিকেএমইএ’র ১ম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন’র মহাসচিব ফারুক আহমেদ, চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, বিবিডিএন এক্সিকিউটিভ কমিটির কো-চেয়ারম্যান মুর্তজা রাফি, ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন’র সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী মিজান, চট্টগ্রাম জেলা দোকান মালিক সমিতির সভাপতি সালেহ আহমেদ সুলেমান, চট্টগ্রাম ফ্রেশ ফ্রুটস ভেজিট্যাবলস এক্সপোর্টার্স এসোসিয়েশন’র সভাপতি মাহবুব রানা, বাংলাদেশ ফার্ণিচার শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান, বিন হাবিব বিডি লিঃ’র এমডি সালমান বিন হাবিব, এনআরবি ব্যাংক’র হেড অব ব্রাঞ্চ মোঃ রফিকুল ইসলাম ও বেঞ্চ মেকার’র স্বত্বাধিকারী মো. মেহেদী হাসান।

ওয়ার্কশপে তথ্যচিত্র উপস্থাপন করেন ইকে ম্যানেজমেন্ট কনসাল্টিং লি.’র লীড কনসালটেন্ট ফেরদৌস আহমেদ ও আইএলও’র প্রোগ্রাম অফিসার খাদিজা খন্দকার।

অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালকবৃন্দ মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), বেনাজির চৌধুরী নিশান ও মো. আবদুল মান্নান সোহেল, বিজিএমইএ’র সাবেক পরিচালক এএনএম সাইফউদ্দীন, সিইউএফএল’র এমডি ইঞ্জি. সুদীপ মজুমদার, এইচআরসি’র সিনিয়র পরিচালক কাজী রুকুনউদ্দীন আহমেদ, জিপিএইচ’র মিডিয়া এডভাইজর ওসমান গণি চৌধুরী, বিএসবিআরএ’র সেক্রেটারী মো. সিদ্দিক, বিজিএমইএ, মেঘনা, ক্লিপটন ও মিয়া গ্রুপ, বিকেটিটিসিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতি চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশ, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র হিসেবে  গড়ে উঠতে কাজ করে যাচ্ছে। ধারাবাহিক প্রবৃদ্ধি, মাথাপিছু আয়, বৈদেশিক রিজার্ভ বৃদ্ধিই প্রমাণ করে বাংলাদেশ এশিয়ার অর্থনীতিতে ইমার্জিং টাইগার হিসেবে বিবেচিত হচ্ছে। অঞ্জন শেখর দাশ পিডব্লিউসি রিপোর্ট অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৮তম বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হবে উল্লেখ করে সামাজিক ও ব্যবসায়িক পরিবর্তনে আমলাতান্ত্রিক জটিলতা পরিহারের আহবান জানান।

আইএলও’র কান্ট্রি ডাইরেক্টর টুওমো পটিয়েনেন বলেন-বাংলাদেশের আর্থ সামাজিক ও টেকসই উন্নয়নে জাতিসংঘ কর্তৃক ঘোষিত ১৭টি এসডিজির লক্ষ্যবস্তু বাস্তবায়নে আইএলও গভীরভাবে কাজ করছে। তিনি সরকারের উদ্যোগের পাশাপাশি প্রাইভেট সেক্টরকে এ লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন-এক্ষেত্রে গুণগত ও ভাল কাজ, দক্ষতা বৃদ্ধিকারী কারিগরি ও কর্মমূখী শিক্ষা, পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনীয় দক্ষতা অর্জন এবং এসএমই, অপ্রাতিষ্ঠানিক খাত, গ্রামীণ উন্নয়ন ও পরিবেশবান্ধব ব্যবসায়িক কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে প্রাইভেট সেক্টরকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন’র মহাসচিব ফারুক আহমেদ স্বাগত বক্তব্যে বলেন, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। বেসরকারি খাত ছাড়া এ অগ্রাযাত্রা অর্জন করা কোন ভাবেই সম্ভব নয় বলে তিনি মন্তব্য করেন। ওয়ার্কশপে বক্তরা এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে উন্নত শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, যুগপোযোগি প্রশিক্ষণ, দক্ষ মানবসম্পদ উন্নয়ন, উন্নত কর্মপরিবেশ তৈরি, সুপরিকল্পিত নগরায়ন, ক্লিন ওয়াটার ও এনার্জি, অসমতা দূরীকরণ, অবকাঠামো, উদ্ভাবন ও শিল্পায়ন, দেশী-বিদেশী সংস্থার সাথে অংশীদারিত্বসহ অন্যান্য লক্ষ্যমাত্রা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।    

image
image

রিলেটেড নিউজ


এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব গ্রেপ্তার

১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে এহসান গ্রুপের চেয়ারম্যান মুফতি রাগীব আহসান ও বিস্তারিত


চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার 

সরকার চিনির দাম নির্ধারণ করে দিয়েছে। আগামীকাল শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে পরবর্তী আদেশ বিস্তারিত


ক্রেডিট কার্ডের বিল পরিশোধে 'বিশেষ সুবিধা' প্রত্যাহার

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সময় ক্রেডিট কার্ডের বিল পরিশোধে যে বিশেষ ছাড় বিস্তারিত


রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ

ক‌রোনা মহামারির মধ্যেও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ একের পর এক রেকর্ড বিস্তারিত


কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় নয় ধাপ পিছিয়েছে চট্টগ্রাম বন্দর

করোনার কারণে গত বছর বন্দর দিয়ে কনটেইনার পরিবহনে ধাক্কা লেগেছিল। সেই ধাক্কায় বৈশ্বিক বিস্তারিত


আরও ১ লাখ টন চাল আমদানির অনুমতি

আরও ৯৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ২৪ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার। বিস্তারিত


ধান-চালের মান নিয়ে আপস করা হবে না: খাদ্যমন্ত্রী

২৭ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ধান ও চালের কোয়ালিটির সঙ্গে বিস্তারিত


বোরো সংগ্রহ: কৃষকের বাড়ল কেজিতে ১ টাকা, মিলারদের ৩ টাকা

কৃষকের জন্য কেজিতে এক টাকা এবং মিলারদের জন্য কেজিতে তিন টাকা দাম বাড়িয়ে এবারের বোরো বিস্তারিত


‘থার্টি আন্ডার থার্টি’: ফোর্বসের তালিকায় বাংলাদেশের ৯

এশিয়ার ২২ দেশের সেরা ৩০০ তরুণ উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের নয় জন। এই বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image